FaceBook twitter Google plus utube RSS Feed
  

১৪ সেপ্টেম্বর, ২০১৭ - ২:০৫ অপরাহ্ণ

রাতে ত্বকের যত্নে করণীয়

14

x

টিপস ডেস্ক: সাধারণত সকাল থেকেই শুরু হয়ে যায় নারীদের ব্যস্ততা। আর যদি কর্মজীবী নারী হন তাহলে তো কথাই নেই।
অফিসের কাজ শেষ করে এসে সংসারের কাজ, এরপর আবার পরের দিনের কাজের প্রস্তুতি নিতে নিতেই ঘুমের সময় হয়ে যায়। ফলে নিজের যত্ন নেয়ার সময়টুকুও থাকে না। তবে এক্ষেত্রে রাতে অল্প সময়ের মধ্যেই ত্বকের যত্ন নিতে পারেন নারীরা। চলুন জেনে নেই কীভাবে।

> প্রথমে আপনার ত্বকের সাথে খাপ খায় এমন কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। স্পর্শকাতর ত্বক হলে ব্যবহার করতে পারেন ভেষজ ফেসওয়াশ।

> এরপর ব্যবহার করুন ফেসপ্যাক। ঘরেই তা বানাতে পারেন। শুষ্ক ত্বকের জন্য ১ টেবিল চামচ উপটান+১ চা চামচ টকদই+১ চা চামচ দুধের সর বা দুধ।

> তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য- ১ টেবিল চামচ উপটান+১ চা চামচ টকদই+১ চা চামচ লেবুর রস। এগুলো একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। পুরোটা শুকাবেন না, অর্ধেক শুকিয়ে এলে মুখ হালকা ঘষে ধুয়ে ফেলুন। প্যাকে মেশাতে পারেন গোলাপজল, যা সব ধরনের ত্বকের জন্য ভালো।

> প্যাক ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার হিসেবে শুষ্ক ত্বকের অধিকারীরা ভেজা মুখে স্রেফ ২-৩ ফোঁটা যে কোনো বেবি অয়েল মেখে নিন। তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার না করাই উচিত।

> যাদের ত্বক তৈলাক্ত ও ব্রণ আছে, তারা প্যাক ধুয়ে ফেলে ময়েশ্চারাইজারের বদলে ব্যবহার করুন অ্যাসট্রিনজেন্ট। ঘরোয়া অ্যাসট্রিনজেন্ট হলো গোলাপজল ও শশার রস। এগুলো ফ্রিজে রেখে ঠান্ডা করে নিলে আরও ভালো।

print