শুক্রবার , ২ ডিসেম্বর ২০২২ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দুর্নীতি
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরও
  5. ইসলাম
  6. করোনাভাইরাস
  7. খেলাধুলা
  8. জাতীয়
  9. বানিজ্য
  10. বিনোদন
  11. রাজনীতি
  12. লাইফস্টাইল
  13. শিক্ষা
  14. সর্বশেষ
  15. সারাদেশ

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর ও নিউইয়র্ক

প্রতিবেদক

ডিসেম্বর ২, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক.
বসবাসের জন্য যৌথ-সবচেয়ে ব্যয়বহুল শহর হিসাবে আবির্ভূত হয়েছে নিউইয়র্ক এবং সিঙ্গাপুর। বিশ্বব্যাপী একটি নতুন জরিপের বরাতে এই তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ওয়ার্ল্ডওয়াইড কস্ট অফ লিভিং রিপোর্ট অনুসারে, ইউক্রেনের যুদ্ধ এবং পণ্য সরবরাহ বাধাগ্রস্তসহ বিভিন্ন কারণের বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে ১৭২টি শহরের জীবনযাত্রার ব্যয় গত বছরে গড়ে ৮.১ শতাংশ বেড়েছে ৷ যার মধ্যে শীর্ষে রয়েছে নিউইয়র্ক এবং সিঙ্গাপুর।

চলতি বছরের আগস্ট এবং সেপ্টেম্বরে এই জরিপটি পরিচালিত হয়েছিল। বিশ্বব্যাপী ১৭২টি শহরে ২০০টিরও বেশি পণ্য এবং ৪০০ টিরও বেশি পরিষেবার মূল্যের ওপর ভিত্তি করে এই তালিকা নির্ধারণ করা হয়েছে। গত বছর এই তালিকায় শীর্ষে থাকা ইসায়েলের রাজধানী তেল আবিব এবার তৃতীয় অবস্থানে রয়েছে। যেখানে হংকং এবং আরওএক মার্কিন শহর লস অ্যাঞ্জেলেস শীর্ষ পাঁচের মধ্যে রয়েছে।

শক্তিশালী রপ্তানি অসি ডলারের দাম বাড়ায় সিডনি ১০ম, ফ্রান্সের প্যারিস ৯ম, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো ৮ম এবং সুইজারল্যান্ডের জুরিখ ৬ষ্ঠ ও জেনেভা ৭ম স্থানে রয়েছে।

এদিকে, এশীয় শহরগুলোতে মূল্যবৃদ্ধি প্রবণতা দেখা গেছে, যেখানে জীবনযাত্রার ব্যয় গড় ৪.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এশিয়ার বৃহত্তম অর্থনীতি চীনের ছয়টি সবচেয়ে ব্যয়বহুল শহরের সবগুলোই এই তারীকায় শীর্ষ ২০-এ র‍্যাঙ্কে উঠে এসেছে। যদিও সরকারের নীতি এবং মুদ্রার পরিবর্তনের কারণে পৃথক দেশের কর্মক্ষমতা পরিবর্তিত হয়েছে। অন্যদিকে সুদের হার কম থাকায় এশীয় শহর টোকিও এবং ওসাকা এই তালিকায় যথাক্রমে ২৪ এবং ৩৩তম স্থানে রয়েছে।

অন্যদিকে, এই তালিকায় সিরিয়ার রাজধানী দামেস্ক এবং লিবিয়ার ত্রিপোলি বিশ্বের সবচেয়ে সস্তা জায়গা বলে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ - Uncategorized