FaceBook twitter Google plus utube RSS Feed
  

২৫ ডিসেম্বর, ২০১৬ - ৫:১৯ অপরাহ্ণ

বর্ণাঢ্য আয়োজনে বড়দিন উদযাপন

boro_din1

x

বর্ণাঢ্য আয়োজনে বড়দিন উদযাপন


নিজস্ব প্রতিবেদক :
নানা আয়োজনের মধ্যদিয়ে দেশজুড়ে পালিত হচ্ছে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান বড়দিন।

রোববার রাজধানীর কাকরাইল সেন্ট মেরি ক্যাথিড্রাল চার্চসহ বিভিন্ন গির্জা সাজানো হয়েছে।

কাকরাইল সেন্ট মেরি ক্যাথিড্রাল চার্চে গিয়ে দেখা যায়, নানা রং ও উপাদানে সাজানো দিয়ে সাজানো হয়েছে।

চার্চের ভেতরে শুভেচ্ছা কার্ড, রজারি মালা, ক্রস, মেরি ক্রিসমাসের বেলুন এবং ছোট শিশুদের জন্য সাধু-সাধ্যিদের বই বিক্রি করা হচ্ছে।

কথা হয় চার্চের যাজক প্রার্থী এবং উপহার সামগ্রি বিক্রেতা কেরবিন এক্কার সঙ্গে। তিনি বলেন, বড়দিন উপলক্ষে এখানে রজারি মালা, ক্রস, মেরি ক্রিসমাসের বেলুন এবং ছোট শিশুদের জন্য সাধু সাধ্যিদের বই বিক্রি করছি। অন্যান্য দিন এগুলো বিক্রি করা হয় না।

মালার দাম জিজ্ঞাসা করলে তিনি বলেন, এই মালাগুলো আমরা নিজেরাই তৈরি করি। তাই ৩০ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা পর্যন্ত এর দাম রাখা হচ্ছে।

চার্চের ফাদার সমীর ফ্রান্সিস রোজারিও বলেন, বড়দিন উপলক্ষে সকাল ৭টায় শ্রদ্ধা জানানো ও বিশেষ প্রার্থনা করা হয়েছে। এ ছাড়া প্রসাদ বিতরণ, স্মরণ সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।

চার্চ ঘুরে দেখা গেছে, বড়দিন উপলক্ষে অনেক মুসলমান দর্শনার্থীও চার্চ ঘুরে দেখছেন। কেউ কেউ যীশুর মূর্তির সামনে সেলফি তুলছেন।

দর্শনার্থী শান্তনা সামাদি পেশায় শিক্ষক। কিশোরগঞ্জ থেকে ছুটি কাটাতে এসেছেন রাজধানীর ধানমন্ডি তার মায়ের বাসায়। তিনি বলেন, এখানে আমার ছেলে-মেয়েদের নিয়ে এসেছি বড়দিন উৎযাপন দেখানোর জন্য। আমি এর আগেও অনেকবার দেখেছি কিন্তু আমার বাচ্চারা না দেখায় তাদের নিয়ে এসেছি। তবে এখানে এসে বড়দিনের প্রার্থনা দেখতে পারিনি। আসার আগেই শেষ হয়ে গেছে।

আজ থেকে প্রায় ২০০০ বছর আগে বর্তমান ফিলিস্তিনের বেথলেহেমের এক গোশালায় (কুড়েঘরে) কুমারী মাতা মেরির গর্ভে জন্ম নিয়েছিল খ্রিষ্টান সম্প্রদায়ের প্রধান পুরুষ প্রভু যিশু খ্রিষ্ট। প্রতি বছর ২৫ ডিসেম্বর খ্রিষ্টান ধর্মাবলম্বীরা নানা আয়োজনে প্রভু যিশু খ্রীষ্টের জন্মদিন পালন করে আসছে।

print