FaceBook twitter Google plus utube RSS Feed
  

২৮ এপ্রিল, ২০১৭ - ৪:১৭ অপরাহ্ণ

নোবেলজয়ী কবি ডেরেক ওয়ালকটের মৃত্যু

Poet-news

x

নোবেলজয়ী কবি ডেরেক ওয়ালকটের মৃত্যু

 

 

তোলপাড় ডেস্ক : নোবেলজয়ী কবি ডেরেক ওয়ালকট মারা গেছেন। দীর্ঘ রোগভোগের পর ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট লুসিয়ার নিজ বাসভবনে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

সমালোচকদের চোখে তিনি ছিলেন ক্যারাবিয়ান অঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ কবি।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হচ্ছে ‘ইন এ গ্রিন নাইট : পোয়েমস ১৯৪৮-১৯৬০। হোমারের ইলিয়াড ও ওডেসির অবলম্বনে রূপায়িত ‘ওমেরস’ তাঁর মহাকাব্যীয় সৃষ্টি।

ডেরেক ওয়ালকট ১৯৩০ সালে জন্মগ্রহণ করেন। সেন্ট লুসিয়ার ক্যাস্ট্রিজে তার শৈশব কাটে। জ্যামাইকার ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন তিনি। কবিতার সাথে চিত্রকলা ও নাটকে তার পদচারণা ছিল।

১৯৯২ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। ২০১১ সালে পান টি এস এলিয়ট পুরস্কার। নাটক রচনা ও পরিচালনায়ও যুক্ত ছিলেন ডেরেক ওয়ালকট। তাঁর রচিত ও পরিচালিত নাটকের সংখ্যা ৮০টির বেশি।

সেন্ট লুসিয়ার কালচারাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন প্রয়াত এই কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছে, বিশ্ব সাহিত্যে একজন পুরোধা ব্যক্তিত্বকে হারাল। এই দ্বীপের সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষা এবং প্রসারের ব্যাপারে তিনি ছিলেন উচ্চকণ্ঠ।

দ্য পোয়েট্রি সোসাইটি ডেরেক ওয়ালকটের মৃত্যুকে ‘দুঃসংবাদ’ উল্লেখ করে সবাইকে কবির স্মরণে তার কবিতা পাঠের আহ্বান জানিয়েছে।

print