FaceBook twitter Google plus utube RSS Feed
  

২২ জুন, ২০১৬ - ১২:৫১ পূর্বাহ্ণ

ধনেপাতার কেজি ১০০০ টাকা!

2016

x

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি : ধনের পাতা একদিকে সবজি। আর ধনে ভালো মসলা। তাই এর কদর কমার সুযোগ নেই। ছোট্ট গাছের পাতাগুলো যেমন স্বাদে অনন্য, তেমনি গন্ধেও। সাধারণ খাবার ও আচারে ধনেপাতা অনেকের না হলে চলেই না। আর রজমান এলে তো কথাই নেই। ইফতারের সঙ্গে ধনে পাতা চাই-ই চাই। কিন্তু তাই বলে দাম কি একেবারেই লাগামছাড়া হবে? কিনতে গিয়ে মাথা ঘুরে যেতে হবে?

হ্যাঁ, ধনেপাতা প্রেমীদের এমন পরিস্থিতিতেই পড়তে হয়েছে এখন। বিশেষ করে কিশোরগঞ্জের হোসেনপুরের হাটে-বাজারে পাওয়াই যাচ্ছে না এ সবজিটি। রমজান আসতেই যেন বাজার থেকে উধাও হয়ে গেছে ধনেপাতা। যাও বা পাওয়া যাচ্ছে, তা কেনার সাধ্য হচ্ছে না সবার।

ক্রেতারা জানায়, রমজান উপলক্ষে ইফতারির অন্যতম উপকরণ ধনেপাতার আকাল দেখা দিয়েছে হোসেনপুরে। প্রতি কেজি ধনেপাতা পাইকারি বিক্রি হচ্ছে ৯০০ থেকে ৯৫০ টাকা পর্যন্ত। আর খুচরা পর্যায়ে প্রতি ৫০ গ্রাম বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। এ হিসেবে প্রতিকেজি ধনে পাতা কিনতে হচ্ছে এক হাজার থেকে ১২০০ টাকায়।

যদিও নিত্যপণ্য কাঁচা মরিচের দামও বেড়েছে রমজানে। হাট-বাজারে মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা দরে। সেই সঙ্গে শসা ৩০ থেকে ৩৫ টাকায়। বেগুন ৫০ থেকে ৬০ টাকায়। এরকম অন্য সবজির দামও কিন্তু আকাশচুম্বী।

বিক্রেতাদের কথা, রমজানে চাহিদা বেড়ে যাওয়ায় খানিকটা চড়া দামেই নিত্যপণ্য বিক্রি হচ্ছে। তবে ধনের পাতার দাম সবকিছুকে ছাপিয়ে গেছে।

print