FaceBook twitter Google plus utube RSS Feed
  

৩১ ডিসেম্বর, ২০১৬ - ৪:০১ অপরাহ্ণ

ডট বাংলা ডোমেইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

pm-001

x

ডট বাংলা ডোমেইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

তোলপাড় ডেস্ক: ডট বাংলা (.বাংলা) ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার দুপুরে সরকারি বাসভবন গণভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনি এই ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের সুযোগ করে দেবে এই ডট বাংলা ডোমেইন। এটি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরিতে বিশেষ সহায়তা করবে।

এসময় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম উপস্থিত ছিলেন।

এখন থেকে ডট বাংলা ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল। এটি ডট বিডির মতো বাংলাদেশের নিজস্ব দ্বিতীয় ডোমেইন সিস্টেম।

ডট বাংলা এই ভাষার ক্ষেত্রে আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি। ডট বাংলা ডোমেইন চালুর মাধ্যমে সারাবিশ্বে বাংলা ভাষাভাষী মানুষ ইন্টারনেটে নিজের ভাষায় প্রবেশ করতে পারবেন। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওনও ডট বাংলার জন্য আবেদন করেছিল।

এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এ ছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। ডট বাংলা ডোমেইনটির মূল্য নির্ধারণ হবে বোর্ড সভায়। তবে প্রাথমিকভাবে ডট বাংলা ডোমেইন সাবস্ক্রিপশন চার্জ এক বছরের জন্য এর মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা এবং বিশেষ শব্দের ডোমেইন নাম ১০ হাজার টাকা।

print