FaceBook twitter Google plus utube RSS Feed
  

৮ মার্চ, ২০১৭ - ১:৩৫ অপরাহ্ণ

কেমন করে এলো নারী দিবস

1488952431827

x

কেমন করে এলো নারী দিবস

 

 

ঢাকা প্রতিনিধি : প্রতিবছর ৮ মার্চ পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। কিন্তু কেন বছরের একটি দিন আমরা পালন করি নারী দিবস? কেন পুরুষ দিবস নেই? এমন অনেক প্রশ্নই হয়তো আসে আমাদের মনে।

এই দিবস উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ খ্রিস্টাব্দে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলে চলে সরকার লেঠেল বাহিনীর দমন-পীড়ন।

১৯০৮ খ্রিস্টাব্দে নিউইয়র্কের স্যোশাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত হয় নারী সমাবেশ। এটি জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন। ক্লারা ছিলেন জার্মান রাজনীতিবিদ এবং জার্মান কমিউনিস্ট পার্টির স্থপতিদের একজন।

এরপর ১৯১০ খ্রিস্টাব্দে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এতে যোগ দিয়েছিলেন। এ সম্মেলনে ক্লারা প্রতি বছর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। এ সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়, ১৯১১ খ্রিস্টাব্দ থেকে ‘নারীদের সমঅধিকার দিবস’ হিসেবে দিনটি পালিত হবে।

দিবসটি পালনে এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রীরা। ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে শুরু করে।

এরপর ১৯৭৫ সালে ৮ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়। দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায় জাতিসংঘ। এরপর থেকে সারা পৃথিবী জুড়েই নারী সমধিকারের প্রত্যয়ে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক নারী দিবস।

বাংলাদেশেও ১৯৭১ সালের পর থেকে দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। এবারো নারী দিবসকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন বাংলাদেশ সরকার। এবারের নারী দিবসের প্রতিপাদ্য বিষয়:নারী পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা।

print