FaceBook twitter Google plus utube RSS Feed
  

২৩ সেপ্টেম্বর, ২০১৭ - ১:০৭ অপরাহ্ণ

কিছু রোহিঙ্গা ফেরত নেওয়ার প্রক্রিয়া যেকোনো সময়

252838_169

x

  ডেস্ক : মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি বলেছেন, যেকোনো সময় কিছু রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু হতে পারে। এর জন্য জন্য যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত রয়েছেন। খবর- নিকি এশিয়ান রিভিউয়ের।

গত বুধবার জাপানের নিকি এশিয়ান রিভিউ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে সু চি এ কথা বলেন।

সু চি বলেন, বাংলাদেশে শরণার্থীদের পালিয়ে যাওয়ার কারণ খুঁজে বের করার চেষ্টা চলছে।

মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উদ্বেগ প্রকাশ করে বলেন, রাখাইনের সংকট মিয়ানমারের অর্থনৈতিক পরিস্থিতিতে প্রভাব ফেলতে পারে। সরকার অর্থনৈতিক সংস্কারে পদক্ষেপ নিচ্ছে। বিশেষ করে কৃষি ও অবকাঠামোগত উন্নয়নে জোর দিচ্ছে। দারিদ্র্য দূর করতে এ ধরনের আর্থিক সংস্কার প্রয়োজন। দারিদ্র্যের কারণেই চরমপন্থার সৃষ্টি হয়।

রোহিঙ্গা ইস্যুতে জাতির উদ্দেশে বক্তব্য দেওয়ার এক দিন পরেই জাপানের পত্রিকায় এই সাক্ষাৎকার দিলেন সু চি। ওই বক্তব্যে সু চি রোহিঙ্গা ইস্যুতে তার ভূমিকায় আন্তর্জাতিক সমালোচনার প্রসঙ্গে কথা বলেন।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়। এরপর থেকেই রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অভিযান চলে। রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়। দমন-পীড়ন চলে তাদের ওপর। সহিংসতা থেকে বাঁচতে মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠী সীমান্ত পার হয়ে বাংলাদেশে ঢোকে। ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত প্রায় সোয়া চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে।

print