FaceBook twitter Google plus utube RSS Feed
  

২১ আগস্ট, ২০১৭ - ৮:৩৯ অপরাহ্ণ

ঈদ নতুন নোট বিনিময় শুরু ২৭ আগস্ট

tanim-vay-pic77

x

তোলপাড় প্রতিবেদক : আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৭ আগস্ট থেকে নতুন টাকার বিনিময় শুরু হবে। এ কার্যক্রম চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

রাজধানীতে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখায় নতুন নোট পাওয়া যাবে।

এবার একজন বিভিন্ন মূল্যমানের সর্বোচ্চ সাড়ে ১৮ হাজার টাকার নোট বদলাতে পারবেন। তবে চাহিদা কম থাকায় এবার ২ টাকার নোট বিনিময়ের সুযোগ রাখা হচ্ছে না।

এদিকে কোরবানির পশুসহ অন্যান্য কেনাকাটায় বাড়তি খরচের কথা মাথায় রেখে এবার নতুন-পুরনো মিলে ২০ হাজার কোটি টাকার নোট সরবরাহের ব্যবস্থা রাখছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে পুরোপুরি নতুন নোট রয়েছে প্রায় ১১ হাজার কোটি টাকা।

জানা গেছে, মৌসুমি ব্যবসায়ী ও দালালদের দৌরাত্ম্য রুখতে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে নতুন টাকা বিনিময়ে ব্যবহার করা হবে ডিজিটাল ডিসপ্লে। এই পদ্ধতিতে আঙুলের (বায়োমেট্রিক) ছাপ নেওয়ার পর কূপনের সিরিয়ালে টাকা সরবরাহ করা হবে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের পাশাপাশি সব বিভাগীয় শাখা অফিসেও নতুন টাকা বিনিময়ের ব্যবস্থা রাখা হচ্ছে। মতিঝিল অফিসে দুটি কাউন্টার এবং বিভাগীয় শাখা অফিসে খোলা হবে একটি কাউন্টার।

পাশাপাশি রাজধানীতে ১৪টি বাণিজ্যিক ব্যাংকের শাখায় নতুন নোট বিনিময়ের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া বিভাগীয় শহরগুলোর নির্দিষ্ট কিছু ব্যাংকের শাখায়ও পাওয়া যাবে নতুন নোট।

যেসব শাখায় নতুন নোট পাওয়া যাবে সেগুলো হলো, ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, সোশ্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, জনতা ব্যাংকের আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, শাহ্জালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সোনালী ব্যাংকের রমনা শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা এবং রূপালি ব্যাংকের মহাখালী শাখায় নতুন টাকার নোট বদলতে পারবেন গ্রাহকরা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা সাংবাদিকদের বলেন, আগামী ২৭ আগস্ট থেকে ঈদের ছুটির পূর্ব কার্যদিবস পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতিত) বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসে কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মধ্যে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে নতুন নোট দেওয়ার ব্যবস্থা থাকবে।

print