FaceBook twitter Google plus utube RSS Feed
  

৩ আগস্ট, ২০১৬ - ১০:৪৪ অপরাহ্ণ

আইএস সম্পৃক্ততায় মার্কিন পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার

original

x

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) সহায়তার অভিযোগে এক মার্কিন পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো। বুধবার ওয়াশিংটন মেট্রোপলিটন এরিয়া ট্রানজিট অথরিটির ওই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্র জানায়, ইতিমধ্যে তার বিরুদ্ধে অভিযোগও গঠন করা হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইএ’র এক বছরেরও বেশি সময় ধরে চলা তদন্ত শেষে নিকোলাস ইয়ং নামের ওই পুলিশ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। ২০১০ সাল থেকেই মূলত তাকে পর্যবেক্ষণ করছিল এফবিআই।

তবে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে হামলার কোনো হুমকি পাওয়া যায়নি বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ। স্থানীয় সময় বুধবার বিকেলে ইয়ংকে আদালতে তোলা হবে। আইএসকে সমর্থনের অভিযোগে গ্রেপ্তার হওয়া তিনিই প্রথম কোনো পুলিশ কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে আত্মঘাতি হামলা পরিকল্পনার অভিযোগে ২০১২ সালে আইএস সদস্য আমিন আল খলিফিকে মার্কিন গোয়েন্দারা গ্রেপ্তারের আগে তার সঙ্গে বেশ কয়েকবার সাক্ষাৎ করেছেন নিকোলাস ইয়ং। এছাড়া ২০১৪ সালে আইএসের আরো এক সদস্যের সঙ্গেও তিনি সাক্ষাৎ করেছেন বলে জানিয়েছে এফবিআই।

২০১১ সালে লিবিয়াও ভ্রমণ করেছেন ইয়ং এবং পরে আরেকবার সেখানে যাওয়ার চেষ্টা করেছিলেন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তিনি জানান, লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার আল গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার জন্য বিদ্রোহীদের সহায়তা দিতে সেখানে গিয়েছিলেন তিনি। ২০০৩ সালে মেট্রো পুলিশের একজন কর্মকর্তা হিসেবে চাকরি শুরু করেন ইয়ং।

আইএস-বিরোধী যুদ্ধে সংগঠনটির প্রতি সহানুভূতিশীলদের গ্রেপ্তারে সমন্বিত চেষ্টা চালিয়ে যাচ্ছে মার্কিন জাস্টিস অ্যান্ড ল’ এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট। সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং ইউরোপে বেশ কয়েকটি ভয়ানক হামলা চালিয়েছে আইএস সমর্থক এবং স্বক্রিয় কর্মীরা।

print